বিশ্ব দেখাবে বলে এক ঝটকায়
খুলে ফেলে সমাজ সভ্যতা
হাত টেনে বললে," চল "--
একশো একান্নতম পান্ডুলিপির হুবহু নকল
যদু,মধু,শ্যামবাবু আরও কত বাবু
এ কথাই বলেছিলো মাত্র ঘন্টার আলাপে
দিনের আলাপে আরও সাবলীল্
স্মার্ট,সপ্রতিভ।
সংস্কৃতি প্রেমের কি বিচিত্র নমুনা
ফ্যানে ফ্যানে ছয়লাপ
ঘরে ঘরে কামনা ছাপিয়ে-
কিছুবা ঘরের টান মনের
খাবার সেঁকে-
বিজয়ীর গর্বে ঘরে ফিরে
কেমন সুবোধ বালক বৌয়ের কাপড় ভাজে।
তা বলে কি," নো একস্ট্রা ম্যারিট্যাল"??
নো নো টোটালি বোগাস,একঘেয়ে বিষাদ-
সে কি জীবন হলো?
এলা,বেলার সুখস্বপ্ন নির্জন কক্ষপথে-
নোংরা সুড়ঙ্গে হারিয়ে গেল,ক্ষতি নেই।
পেটে লাথি মেরে বলবে," যা শালা
তোর দিন শেষ "।
ঐ যারা সময়,দিন,মাস নয়,ক্ষণেকের-
সুখটানে বিশ্বাসে-
শুধু বেলেল্লা অশালীন,
লম্পট আর কাকে বলে!!!