(শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য)


আমি চাঁদ হতে চেয়েছিলাম,কিছুটা জ্যোত্স্না মেখে
কারণ,তুমি প্রথম আলাপে ভেবেছিলে চাঁদ বুঝি
পরে দেখলে যখন কোনো আলো নই মুছে দিলে নাম
বললে,যেন বিরক্ত না করি,আমি ভাঙলাম এখান-সেখান
যত হৃদ্যতা ছিল,সব আগ্রহে সন্দেহ দিয়ে---
ভাঙলাম শুধুই ভাঙলাম,গার্ণিশ চামড়ার মসৃণ ত্বক
তোমার শখের,গম রাঙা পশমী মিয়ানো স্নিগ্ধতা-
দিতে পারিনি আমি,ক্যারোলিন দিয়েছিলো সে আগ্রহ
উন্মুক্ত পয়োধর,অনাবৃত মত্ততা,পেলব সঙ্গম সব সব--
সেই চাঁদ রেখে বাহুডোরে দেখালে প্রণালী প্রেমের
আমি জুড়তে চেয়েছিলাম,তুমি ফ্রেঞ্চকাট দাঁড়ি,দুরন্ত সিগারে-
সৌষ্ঠব দেখালে,আমি ভাঙলাম ক্যারোলিন হতে চেয়ে
তোমায় পেতে গিয়ে,আবার সমাজের মতো হতে গিয়ে
স-শরীর কাপড় জড়ালাম,চাঁদ হওয়া আর হলো না আমার,
তুমি পাহাড়ের দেশ,বরফের দেশ, ঝড়নার দেশ,
সমুদ্রের দেশ থেকে অনেক উপসর্গ এনেছো অনাবৃত
পাঠিয়ে দিয়েছো ফেসবুকে,বাঃ বেশ খুশীই হয়েছি জানো,
অভিনয় নয়,সত্যিই দ্যাখো-চোখ,মুখ থেকে নেমে আসছে-
গলিত ধাতব,আমি কাঁদছি না তবুও ভিজছে দুরাশা
আমার চাঁদ হওয়া অভিলাষে ছাই ঢেলে জ্যোত্স্না তোমায়-
কেমন বেঁধেছে ক্যারোলিন,কই আমি কি তোমায়-
আর কোনো বিরক্ত করি বলো.......


কেন বেঁচে আছিঃ


দাঁড়িয়ে আছি খালের কিনারে শেষ প্রান্তে এসে-
আসন্ন মৃত্যুর সন্ধিক্ষণে,আঁধার নেমেছে চতুর্দিক
কালো মেঘে ছেঁয়ে গেছে প্রকৃতি,কেউ কোথাও নেই
চাইছি সব্বাই কে,বলছি,বাঁচতে চাই,বাঁচতে দাও,
প্রতিদ্ধনী ফিরে আসে বারংবার,জপছি কে আছো কোথায়,
একা আমি দাঁড়িয়ে,কালো জলের আহ্বানে নিজেকে
নিঃশেষ করে দেবার অপেক্ষায়,তবুও চাইছি জানতে-
ও আকাশ,মানুষ,সাগর,নদী বলো কেন বাঁচিয়ে
রেখেছো আমায়,কেন আমাকে
শুধু আমাকেই চলে যেতে হবে।