আকাশের কাছে পাতি হাত,দাও বৃষ্টিধারা,জুড়াও অন্তর,
তুমি প্রিয়া তরে সাজো দিনভর আবরণ মালা ফুলহার।
কত যত্নে,প্রেমে,ঢেলে দাও সুধা তাকে ভালোবেসে
আনো নানা রং রামধনু দূর কোনো পরবাস বেশে।
কতভাবে সাজাও প্রিয়ারে মেঘে মেঘে রঙের আদলে
প্রিয়া তব বলেছিল দুধ-সাদা মিহি ওড়নায় ছলে
শাড়ীতে সাজিয়ে মেঘদেশে যাবে অভিসার
খোপা জুড়ে থোপা থোপা মেঘ রং বেণী উপহার।
শাড়ী লাল সিঁদুর মেঘের আলো,কনে দেখা সাজ
পরিয়েছ তাই সোনা রোদ ঝলমল্ প্রকৃতি সলাজ।
চলেছে নিক্কন বাজে আকাশের সাজে..
চলেছে তোমার প্রকৃতি প্রেয়সী উদ্ভাসে।


আমি দেখি,দেখি যে নিরন্তর,
তাই এই বে-আকূল, প্রিয় মোর পরবাস
চঞ্চল চিত্ত কে ঢাকিবে অন্তর-
বৃষ্টিধারায় যদি জুড়ায় শীতল ক্ষণাকাশ
আরো দাও প্লাবনধার, পাতি হাত  
দাও আরো শীতলতা আরও বরষা
থেমে যাক্, ঢেকে যাক্ তপ্ত ব্যাকূল যত আছে-
আকূল,ব্যাকূল রিক্ত জীবন দুরাশা।