ভগনাডিহি গ্রাম ফাগুয়ায় হৃদয় রেঙেছে
ওরাও,টুডুর,মুর্মূ ঘরে আধুনিক জীবন এসেছে
স্বাধীনতা জয় দিয়ে প্লাবন এনেছে-


এবার স্বাধীনতায় টুডুদের নে যাব
রাজধানী দেশে-
ওরাওয়ের ছেলেগুলা সোব যাবে সাথে  
বাবুদের দেখাদেখি মন্ লিছে হোই্
চাষে-বাসে লারে নারে মন
পরথম্ শরিক হোবে সাধ আপিস-কাঁছাড়ে,
বহু,বিটা ঘর লিয়ে হোই যাবে বাবুদের সমানে সমান


বহুকাল ন্যাতা দিছি ঘর,
শুকা পাতা তুলেচি দাওয়ায়, পেট লাগিচ করি কত গুণা
হেইবারে লফে যাবো রাজার দোয়ায়
বিটা মোর সরদার্ রাজার কোটায় মরজুদ্ বহাল যোযনা
চাল দিচে,ঘর দিচে,নেড়া-নুড়ু সোব
একসাত্ খানা দিচে, মাগনা শরাব ,ওচ্ছোব দিনে
ছেল দুখ হল সুক রাজার কোটায়
কতকাল ধুঁকে শরীলের গাঁটগুলা বেঁকে গেচে পাঁজরে ও মনে
হুকুমে,চাবুকে নীল ক্ষতো কালো চামড়ায়
এবারে জিতেচি স্বাধীনতা সোব্ বনে যাব রাজায়-পরজায়
টুডুদের নে যাবো,
কত নিয়মে-কানুনে ওরা পতাকা ওড়ায়
কত তার জাঁক-জোঁক
ছেলেগুলা খোব উত্সাহ, কত ওড়ে বাহাদুর সাজানো সেপায়
সিধু,কানু লিছে আজ শান্তি উচ্ছ্বাস
কামের লাগিত সোব এক সাঁওতাল,কোল্,মুর্মু,ওরাও-
রাজা,পরজা সোব সহচর একসাত্
একাসনে লিব আজ জয় ওত্সব, একে একে কোটায় কোটায়
ভাঙা-জলো-মেটে ঘর ঢেকে যাবে-


শহুরে ছোঁওয়ায়,বাবুদের চোখা ভাব ধার করি নে
বনে যাবো পরথম্ শরিক
মাঠে-ঘাটে-ভাষণে-সভায় দলিতের নাচের ধরনে
তালে তাল মজে যাবে মন্ত্রী সুজন
নেতানো-সোঁতানো ঘর-দোর,হাঁড়িয়া,পোষাক সোব ফেলে
বুটে-সোটে বনে যাবো রাজার দোসর....