কষ্ট দাও ,কষ্ট , কোহলিক স্বাদ অক্ষরে আজ খাদ্যেরা-
পরিপাক্ হবে, প্রান্তের মেঘ ছুঁয়ে নস্মাৎ করেছে আয়োজন,
জানি, কোনদিন সে রসদ একবর্ণও মিলবেনা প্রত্যয়
দাবীগুলো অহেতুক্ ছিল তাই সাধারণ, অতি সাধারণ-
ঠিকে অন্তর বেয়ে কিছুটা পরিত্রাণ বেঁচে আছে সুষ্ঠতা,
তুমি কি গো সুখময়!!মেলাবে আজও সেই প্রাচীন অব্যয়??
সমাজ কি চায়, তোমায় বলেনি,সবেতেই দোষ,অথবা ভন্ডামী,
নষ্ট বলে অযথা প্রলাপ,দ্যাখেনি দু'দন্ড কেউ মৃত্যু অশ্রুপাত্,
মন্তব্য লিখে দেয়া সোজা,কষ্টেরা গাছ বুনে গেছে হতাশার-
বুকে ,পেটে ঢের বেশী সামাজিক কষ্ট স্বীকার , প্রাত্যহীকি কত,
এর চেয়ে ঢের ভালো আত্মঘাতী হও, এলেবেলে ঘেঁটে,
চরম নস্মাৎ , খুলে দিয়ে সুখের পোষাক নষ্ট করো ভবিষ্যৎ
ইচ্ছে ওড়াও খরচা জবাব কে নেবে ? দেবে বা কে? তদন্ত চলবে-
অনর্গল্,রুদ্ধশ্বাস সত্য, সহ্য হবেতো, রোমহর্ষক কাহিনীও বটে,সমাজ শুনেছো,দেবতা বলেছে,নিয়ম বলেছে-কষ্ট পাও শুধু।
ওহে বিপিন বাবু!!কি চমত্কার প্রহসন্ মাইরি,শালা,বলে কি না...