এই দিনটাই দাঁড়িয়ে থাকে পাওনা আদায় হাতে
দাঁড়িয়ে থাকে ফক্কা পকেট নতুন উত্সবেতে।
বছরজুড়ে জমা-খরচ নিমেষ মেলায় খাতা
চলছে দেদার পূজোর জোয়ার মোকাম সিদ্ধিদাতা।
এই দিনটাই চাইছে বেজায় বেড়িয়ে পরার ছুটি
বন্যা জোয়ার বাঁধনহারা স্নেহের লুটোপুটি।
প্রোগ্রামে কেউ ছাড়ছে গলা,এসো হে বৈশাখ,
আহ্লাদেতে লুটছি যখন পকেট গড়ের মাঠ্।
চলছে বেজায় নতুন বছর নতুন চাওয়া-পাওয়া
হাফ্ ছেড়ে ঝাঁপ খুলল সবে দোকানী খেই পাওয়া।
বছর বছর পুরান্ যত গাঁট,গুদোমের মাল্
বিকোয় কেমন ট্রিপল্ রিবেট শেষ দোকানীর চাল্।
বেশ বাঙালী মান্ থাকে না বারো মাসের তেরো
নতুন নিলে মিলে জুলে আহার ভজন করো।
বৈশাখে মন্ ছুঁই ছুঁই আহা প্রেমের মুকুল ফোটে
এই দিনেই প্রেমের কলি অলির বাহার জোটে।
বছর শেষে মান্-অভিমান্ ভাঙলে পালা দোঁহার
দাঁড়িয়ে থাকে প্রেমের মানুষ অথৈ ভেসে যাবার।
এই দিনেই প্রথম এল জীবন বোঝার দিন
এই দিনেই কেউ পেল যে লাইফ-টাইম ঋণ্।
ঘুম পেল কি,মনের দুয়ার দিব্য মেলে ধরো
উজার প্রাণে সুজন সাথীর প্রেমের জোয়ার ভরো।