অনন্তকাল কেউ চলে যায় কথার পিছু পিছু
চলে যায় অক্ষমতা রেখে কিংবা ভুলে কোন-
অক্ষমতার পিছু , কিংবা অবহেলা,বঞ্চণায় মুড়ে,
নিজ্ খেই ধরে রাখা তুলনায়,কিংবা অসহায়-
বেঁচে থাকার অদ্ভুত তাড়নায় , কিংবা ক্ষতগুলো-
চিরকাল আবাদের ভূমে ফসল ফলায় দূর্নীতির-
ব্যাপক চাল্ শস্য হয়ে ঘরে ঘরে বিরোধ ফলায়,
অথচ সমাজ সাজানো,ভাগ-ভোগের চাল-চুলো,
নিত্য সেবার দোয়া,দরিদ্রের সংস্থাণ কোটি কোটি-
অথচ ঘোঁচেনা দারিদ্র্য, বিপুল সংস্থাণ বেকার বিরহ-
বিপদ ঘোঁচেনা,মাঝ পথ তুফানে কার্ পাল্লা ভারী হয়-
আজ আর মোটেই অবুঝ নয়,তবুও কথা ফোটে উপরওলা,
ন্যয্য বিচার,আছে নাকি,কে না জানে,ব্রিটিশের ধাচে-
জবাই চলেছে আজও,চেনা সেই কুমীরের ছক্-
কত আর নিধনের বোঁঝা বয়ে দূর্বিনীত হবে-
এসো দেখি সমাজের মুখে বলে দাও সহজ কথাটি.
আজও তবু ওরা কারো দাস.....



রচনাকাল-১৮।০৪।২০১৪
শুক্রবার।