প্রেম মানে ভেসে থাকা চর্চারত কিছু উন্মুখ
আনমনে রসনার গোপন চয়ন আর বিম্বিত মুখ।
গোলমাল কিছু কথাদের গাঁথা এলোমেলো গতি
ভঙ্গুর কিছু উন্মেহ আর সৃষ্টিছাড়া বিক্ষিপ্ত নিয়তি।
প্রেম মানে নিদারুণ বাতি শিখা উন্মত্ত নাচন আলেয়া
রংখেলা জীবনের গতি হেলে বেঁকে সংপৃক্ত ছোঁওয়া।


প্রেম মানে অবাধ ,অকূল স্রোতভাসা অগভীর নদী
ভাঙা-গড়া, উত্সব মাঝে,আসা-যাওয়া প্রাণের প্রণতি।
অকূলের কূল পাওয়া, ভরাডুবে কে বা শেষ
কোথা পাড় আবদার্,কোথা কূল্ ভাঙে রেশ।
কে বা থামে নিরাশায়,কে সাজায় সজ্জায়
দোলের ফাগুন মাখে,কে বাজায় বাঁশী হায়।


প্রেম তবু প্রাণপন গড়ে অতি প্রয়োজন স্বজন সুরভি
সুরভে,স্বপ্নে ভরে সাজে তার ডালা ভরে প্রেমের মূরতি।
অগতির্ গতিময়,দুরাশায় সাম্পান,ভেসে যায় সুখ
লাগে দোলা জীবনের আলো,আশা তপ্ত প্রমুখ।
ভাসি শুধু আ-জীবন প্রেমময় আলেয়া সন্ততি  
গ্লানিময় খেদ্ ভুলে অতৃপ্তির ছিন্ন দুর্গতি।


রসদেরা বাঙ্ময় নিদারুণ কথা হয় কলমের মুখ
গোপন ফেরারী বুঝে ,যাতায়াত্ নগরে উন্মুখ।
যদিবা আড়ালে ঢাকি যাবতীয় নিগূঢ় সন্মোহন
প্রেম এসে উন্মুক্ত সংযমের সঞ্চিত আয়োজন।