বয়ে গেছে দিন কত দুর্দিন প্রাণপাত্ রেশ ছড়ানো
বেসামাল কথা কত আকূলতা সে অশ্রুপাত্ জড়ানো।
দিন গেছে বয়ে কত হেলা সয়ে আছে শুধু তার দীনতা
আপনার ঋণ ছড়ায়ে সেদিন গোধূলি আলোক বারতা।
কেন যেন মনে হল আনমনে নহে তার কোন প্রতিদান
পিছু ডাক ফেলে কহে অবহেলে মিছে কাঁদুনির অবমান।
যবে কাছে ডাকি একত্রে থাকি ছিল কত তার প্রয়োজন
সামনে-পেছনে, বলেছি চেতনে রেখ কাছে এহ্ আয়োজন।
সেদিনের কথা উচাটন্ ব্যাথা গেঁথে ছিল মন বেহায়া
আজও ভোলেনি ক দু ফোটা অশ্রু নীরব মর্ম ছায়া।
                          ২


চতুর্দিক এক গভীরতা বেয়ে নেমে আসতো চেনা কলস্বর
চাঁদজ্যোত্স্না ভেবে নিত অন্য কিছু,খানিক্ষণ লুকোচুরি
তারপরেই ঝরঝরে আলো, তুমি তখন মীণার ঘেষে আনমনা,
সর্বগ্রাসী শৈথিল্য মানুষের কোনায় ,দুঃখ নেই,তাপ নেই,
কান্না নেই, কেমন এক বেদনার জ্বরাপ্রান্তে এসে উপনীত।
সেই প্রান্তে আমি সুরম্য তোমার জলোচ্ছ্বাস খুঁজতাম খুব।
আসলে সেই সময় আমি সারাক্ষণ বসে থাকতাম তোমার পাশে।