দিবস রাঙানো প্রকৃতির পাশে ম্রিয়মান কিছু আলো
দম্ভে মাতিয়ে মৃদু সখা হয়ে , কাল্ পলাতক হলো।
বুক ঠুকে সব প্রমাণ দাখিল আছি সেরা হয়ে সারা
অকাজের ফাঁকি সারাদিন বেলা সূর্য সেরার সেরা।
বাদলের আলো নিভে এলে ক্ষণে জ্বেলে দিয়ে ক্ষীণ প্রভা
বড়ই বড়াই আমরা এসেছি আলোক বাগানে সদা।
প্রকৃতির হাসে আমরা সকাশে ভরে দিই নব চেতনা
সাদরে জানাই সু-সম্ভাষণ নবোদিত যুগ প্রেরণা।
বরষা আকাশ কালো চারপাশ আমরা হেসেছি হেলায়
অলি আসে যেচে ছন্দে সে মাতে প্রাণের মিলন মেলায়।
মানেনা বারণ শুধু অকারণ বুক চিতে হানে মহারণ
যায় বলে সারা উদিলে সাহারা কিরণ প্রভার উদয়ন।
পর্ বোঝে না সে আপনার বশে ঢেলে দেয় রাশি প্রাণ
পৃথিবীর পরে জীবনের ঘরে হেসে ওঠে আ-জীবন।
এভাবেই জানি মহতেরে চিনি সকলের তরে মহীয়ান
নিবেদিত প্রাণ নাহি কোন মান্ উত্তম কিংবা অধম।
মৃদু আলোকের দীপশিখা কহে , ওহে পৃথিবীর প্রাণ-
আমরাই সেরা বাদলা মুখরা বরিষণ কালো ক্ষণ
জ্বেলে দিই বাতি হৃদয় আরতি আমরাই সু-মহান।
সূর্য  হাসলে পলাতক্ আলো ধূ ধূ প্রেম সন্তান।



(ডিবেটে অংশগ্রহন করুন , যুক্তি দেখান,তর্ক করুন,কোথায় অসঙ্গতি বলুন ও জানান অন্ধের মতো সব মেনে নেবেন না।)