কালের সকাশে মানুষ জেগেছে মানবিক লেনদেন
সভ্যতা শিখে মাতৃজাতির শোধে পয়োধর ঋণ।
প্রাগ্ যুগ গেছে পাথর ফলায় মুদ্রা লিপির যুগ
সম্ভোগসুখ চারপেয়ে হয়ে ফিরায়েছে সেই মুখ।
লজ্জা ঢাকার বস্ত্র দাতারা কৃপণ ছিল কি ঈশ্বর ?
প্রকৃতি সাহারা ফলে,ফুলে সারা এ পৃথ্বী নশ্বর।
জেনেছো তখন ইচ্ছেমতন আদম, ইভের দায়
সম্ভোগসুখ গন্ডীবিহীন সহযোগ হয়ে যায়।
আজ আছে সেই রেশের কথারা আস্তিন জামা ঢেকে
কালের পোষাক দিয়েছে তাহার অনভ্যাসটা ছেঁটে।
হয়ে গেছি তাই আজ রোশনাই গাড়ী-ঘোড়া চলাচল্
নিয়ম বেঁধেছি বোধের গোঁড়ায় সদ্গতি সম্বল।
হে রুদ্রকাল্!!তোমাতে বলেছি অনায্য , অবাঞ্ছিত
সাংহাই! সেই অভাবিত দিন অকূলান অযাচিত।
দিনমানে যবে ফোয়ারা,সুরভে সভা ভরেওঠে কথা
আমার প্রলাপ ঘুমন্ত থাকে চুপে এক কোনে কোথা।
যাই ভুলে সব আলাপ,আদল প্রতিশ্রুতির বন্যা
সম্ভোগসুখ থাকে জেগে দায় একম্ ও অদম্য।
কালের দোহাই লিখে রেখে যাই এ দায় অগ্রগন্য
অতীত,আগাম যে পথেই চলো সম্ভোগসুখ ধন্য।