অনির্দিষ্ট দাবী-দাওয়ার কতিপয় ধূসর অধ্যায়
সীমানা ছুঁয়ে গেছে কবেকার অবজ্ঞা, একত্রের-
সমীকরণ না হওয়ায় মেলেনি জীবন,জীবিকা,
সেকালের মোহ্ আজ অপ্রাসঙ্গিক ক্লোজড্ চ্যাপ্টার।
আমিতে জরাসন্ধ খুঁজেছিল উদ্দিপিত সমাগম,    


সেকালের ভাষারা অচ্ছুত্ ছিল না যদিও-
হয়নি একটাও সার্থক নিজেদের দায় তার
ভেসে যাওয়া প্রতিশ্রুতির আজন্ম অবিন্যাসে
তুই গেঁথেছিলি মেরুর প্রাচীর পূব-পশ্চিম
ডেকেছিলি উত্সব যদিও বিচ্ছিন্ন জন্মান্তর
এন্ট্রি করেনি তোকে পৃথিবীর আকর্ষের ঋণ
বেমালুম নিরুত্সা কালের দম্ভিত স্তুতি,
দিয়েছিলি কংক্রিটের পাথর ছেলেরা ছত্রভঙ্গ-
অনর্গল অবাস্তব মন্ত্রণা বুলি, বস্তি উন্নয়ন
তোর ফসলের বেদুইন যন্ত্রণাজাত মাতৃঋণ
ছড়িয়েছে পথের ধূলায় আগাম কৈশোর
নেয়নি সমাদর যাবত্ প্রচার পরিহার
কাগজ যদিবা বলেছে ,ওরা বলে মাওবাদ
কুচিয়েছে শ্রমের সুবাস প্রান্তর ঘিরে,
কুপিয়েছে ঘৃণার শাবলে সাজানো টবেরা-
পতি,পুত্র জনমের অন্তর্লীণ হলে
ভাসিয়েছে সাধের দেউটি কত ছলে-
আজওতো অমূলক হবে, গোপন কবলে
নানাবিধ আচার,অনুষ্ঠাণে উচ্চকিত স্বর-
  বানভাসি থাকে ওদের চির উন্নয়ন।



                     ২


      একটি সংস্কার মূলক কবিতা


যা বলেছি,পুরুত বাবার তন্ত্র শেষে দোহাই
ব্যাঙের বিয়ে বেঙীর সাথে ধুম পড়েছে বেজায়।
জলদ দেবও মুখিয়েছিলেন আজ্ঞানবীশ হয়ে
বরুণদেবও বাতাস নিয়ে সদা আছেন রয়ে,
উচ্চারণেই পুরুত বাবার কেল্লা হল ফতে
বিধি-নিষেধ ফর্দ ঘিরে বৃষ্টি নামার মতে।


খুব জুটেছে ব্যাঙের দলের যাত্রী বোঝাই সভা
বেঙীর আপন স্বজন জনের নানান রঙের শোভা।
কোলা প্রিয় আপন অতি অভিভাবক হলে
সোনা দামী ছেলের ঘরের বেয়াই আদপ ছলে।
কুনো শ্রমিক আদান-প্রদান দান,সামগ্রী দিয়ে
জমাট্ বেজায় ব্যাঙের বিয়ে ছানাপোনা নিয়ে।


রান্না-বান্না ধুম ছুটেছে পোঁকা-মাকড় , চ্যালা
কোর্মা,ঘিয়ে হচ্ছে মোকাম পরমান্ন দু বেলা।
পাড়ার যত ছেলে বুড়ো ফর্দ মেলায় শেষে
এই আদতে বেঙীর হাসি রাজ-যোটকে মেশে।
মন্ত্র পড়েন পুরুত বেজায় আকাশ-বাতাস রোষে
ব্যাপক খড়ায় ব্যাঙের ধরায় মানুষ কুজন দোষে।


বৃষ্টি নাকি ব্যাঙের চেলা খবর রটায় জনগন্
হলেই সৃষ্টি ধরায় বৃষ্টি ব্যাঙের হাজারো সন্তান।
ঘ্যাঁঙর,ঘোঁঙর,গ্যঁকর-গ্যাঁক হাজার কান্না হলে
আসবে অঝোর বাজবে কাঁসর উঠবে বেবাক ফুলে।
আয়রে সবাই ঘর ছেড়ে আজ বিয়ে ভোজ সভাতে
বাঁজা মাদোল,আন্ রে বাদল্,বিয়ের আনন্দেতে।



(আসরের একজন অতি প্রিয় কবি,আমার ভাই মৃদুল আমায় বলেছিল দিদি তুমি বৃষ্টির কবিতায় (আসন্ন সন্ত্রাস) ব্যাঙের উল্লেখ করোনি,আমাদের গ্রাম-গঞ্জে এখনও বহু স্থাণে এই সংস্কার প্রচলিত আছে যে ব্যাঙের বিয়ে দিলে নাকি বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল হয়, আমার সেই প্রিয় কবি ভাইয়ের প্রতি আমার বিনম্র নিবেদন এই কবিতাখানি)