যদি জোছনা মাখতে চাও,
ঐ নীল নদীটার গায়ে আড়াআড়ি গিয়ে বসো;
বহমান জলে উদ্দাম সঙ্গম শীৎকার
ফুটিয়ে তুলবে তোমারই আবক্ষ প্রতিবিম্ব।
যদি জোছনা মাখতে চাও,
তবে মানিব্যাগ ভরা মহানাগরিক সভ্যতা
ফিরে চলে যাক আদমিয় উত্তেজনায়;
ছুঁৎমার্গীয় সঙ্গীত নস্যাৎ হোক চিরতরে।


হয়তো কোনদিন সেই পরমা রমণীর বুকে
লাভা উদ্গিরত জাগরিত অগ্ন্যুৎপাত-
বন্ধ হৃদয় কপাটে আঘাত হেনেছিল পরমাণু!
হু হু পাল তুলে জোছনা ভেসেছিল শেষ কবে,
বিস্মৃত স্মৃতিগুচ্ছে- মনে নেই আজ।
দু’মুঠো শূন্য ভরা হাত, জোছনা পিছলে চলে যায়।