“প্রেম নেই।“
ঐ যে, কেঁপে উঠল কি তোমার ঠোঁট দুটো?
উন্মত্ত শূন্যতা আকাশে আঘাত করে;
বজ্র মুষ্টিতে কাঁপিয়ে দিতে চায় ব্রহ্মাণ্ড পাতাল।


“প্রেম নেই।“
ধাতব যন্ত্রের মত মায়াহীন লাগে কণ্ঠস্বর,
চির প্রেমের বুনোটে বুনোটে বরফ-কুঁচি;
মাথা তোলে অদৃশ্য, অবয়বহীন কাঁটাতার।


ঘুমবিহীন দীর্ঘ রাত্রি গ্রাস করেছে রাহু!
গ্রহ, নক্ষত্রের পরিযায়ী দ্বৈত বিচরণে,
ক্ষতবিক্ষত পায়ের তলায় শুধুই গোলাপ কাঁটা।
স্বর্গ-মর্ত্যে প্রতিধ্বনি, একবার, দু’বার, বহু বার;
“নেই নেই, প্রেম নেই, প্রেম নেই, প্রেম নেই।“