বসন্ত আসে, বসন্ত চলেও যায়।
মাঝখানে পড়ে থাকে কিছু দাড়ি, কমা, প্রশ্নচিহ্ন,
কিছু বিস্ময়বোধক, আবার কিছুটা যতি-চিহ্নহীন।
জ্যামিতি-বাক্সে ত্রিভুজ, বৃত্তগুলি ক্রমে পূর্ণ হয়ে আসে।
মাঝে মাঝে মনে হয় জীবনের কাব্যপাতায়,
আরও দু’একটা স্তবক জুড়ে দিলে মন্দ হত না!
ভোরের উষ্ণ আমেজে, শেষ কফির পেয়ালায়
বরাতজোরে জুটে যেত আরও দু’চারটে আলগা চুমুক।
ফুসফুসের কালো ধোঁয়া, ফিল্টার পেপার ছুঁয়ে সাদা;
সত্যি কি তাই হয়? হয়তো হ্যাঁ অথবা না,
অথবা হঠাৎই পড়ে পাওয়া ঐ স্তবক জুড়ে,
ভালোবাসার হরিরলুট হয়ে থাকবে কিছু বকুলফুল।
মিনিট,সেকেন্ড বুকে হারিয়ে যাবে তার গন্ধ, বর্ণ!
শুকিয়ে যাবে কিংবা বৃষ্টি গায়ে মেখে পচনশীল।
তবু যে কি ভীষণ আকর্ষণ! কেমন অস্থির টান!
ঐ অতিরিক্ত স্তবকগুলো, অথবা বকুলফুলের জন্য
আবারও মনে হয়, বারবার মনে হয়,
শেষ বসন্তের পরেও যদি আরও কয়েকটা বসন্ত থাকত!!