আমি নারীবাদী নই-
আমি মানবতাবাদী।
প্রশ্ন ওঠে, “নারী বুঝি মানুষ?”
অমনি সাদা কাগজ, কলম হাতে,
খুঁটে খুঁটে হিসাব কষেন তাত্ত্বিকের দল।
খানিক কাটাছেঁড়া, বিশ্লেষণের পর মাথা নাড়েন,
“নাহ, নারী সে তো নারীই, মানুষ নয়।“
সে তো চিরকালীন ভোগ্যপণ্য।
সে হাতা-খুন্তি হাতেই হোক, অথবা বড় রাস্তার মোড়ে।
আমি নারীবাদী নই-
আমি মানবতাবাদী।
আমি লড়াই করি ঐ ভোগবাদটার বিরুদ্ধে।
লড়াই করি সেই মেয়েটার জন্য,
যে এখন লজ্জায় ঘরের অন্ধকারে মুখ লুকায়।
যাকে ওরা মানুষ ভাবে নি!
ওর সামনে বসে বুকফাটা কান্না শুনি।
যাতায়াতের পথে শুনতে পাই, কারা যেন ফিসফাস করে!
কেউ বা প্রকাশ্যেই পরিহাস ছুঁড়ে দেয়-
“ঐ যে নারীবাদী এসে গেছে।“
নারীবাদী তকমার চাদর এঁটেই হেটে যাই বহুদূর।
ওদের বোঝাতে পারি না কিছুতেই,
আমি নারীবাদী নই, আমি মানবতাবাদী।
শুধু কাজ করি ঐ নারী-নামক মানুষগুলোর জন্য।।