ওরে নদী, তুই কাঙাল সেজে আয়,
সর্বনাশী, সন্ন্যাসিনী, উন্মাদিনী বেশে,
উত্তাল বুকে মাতোয়ারা বাঁশিওয়ালা,
ঘর্মাক্ত গায়ে প্রেম হোক নিষ্কাম।


ওরে নদী, তুই ব্যাকুল হয়ে আয়,
মিশে যাক দিন গহীন কালো কেশে,
মাদল হাতে ছলাৎ ঢেউমালা,
জাগতিক দুখে স্বল্পকালের বিরাম।


ওরে নদী, তুই মাতাল পায়ে আয়,
ডাক দিয়েছি পাগল হাসি হেসে,
নগ্ন পায়ে তুই সে কিশোরী বালা,
যাতে গভীর রাতে একলা মিশতাম।।