নিজের সাথে একটু জানাশোনা,
নিজেরই সাথে অল্প পরিচয়,
আমি মেয়ে, যার দু’হাতে তারা গোনা,
আমার বুকেই আবছা সন্ধ্যে হয়।


আমি সে, যে ছোটে ট্রামলাইন ধরে,
আমিই সে, যে বৃষ্টি গায়ে মাখে,
আমার দু’চোখ একটু একটু করে,
বহু শতাব্দী রাত্রিই জেগে থাকে।


গায়ের ফাঁকে নীলচে বালুচরী,
খোপার বাঁধনে আলগা গোলাপ ফুল,
হাতের আঙ্গুলে একটু মাধুকরী,
মনের মাঝে একশো একটা ভুল।


ঘরের ভেতর আয়নার আনাগোনা,
এভাবেই যে ভ্রমটা গাঢ় হয়,
নিজের সাথে একটু জানাশোনা,
নিজেরই সাথে অল্প পরিচয়।।