আজ আর ভালোবাসা-বাসি নয়
আজ শুধু আমার একটা দিন
ভাবনা? সে তো টুকরো নয়ছয়
অশ্রু? সে যে স্বততঃ বিরামহীন।


আমার আধেকটা দিন বাদের খাতায়
আধেকটা রাত পড়ে থাকে বাকি
কিছুটা সময় বয় রঙিন পাতায়
সাদা-কালোয় বাকি সবটাই ফাঁকি।


আমার পায়ের তলায় সর্ষে-ফুলের দানা
নজর কোলে সেই তপ্ত বালিয়াড়ি
বাসনার গায়ে সাইক্লোন দেয় হানা
পিরিতের বুকে পাড়ি দেয় কোলিয়ারী।


হাতের ফাঁকে সূর্য খেলা করে
চাঁদ ছুঁয়ে যায় গভীর রাতের পারা
দরজা ঘেঁষে বন্ধ একা ঘরে
শান্তি নামায় শীতল বারিধারা।


আজ আর ভালবাসা, প্রেম নয়
আজ ছিল আমার একটা দিন
আমাতে-আমাতে কতই কথা হয়
নিজের কাছে নিজেরই অনেক ঋণ।।