আমি দাঁড়িয়ে আছি ঐ কুয়াশাটার আড়ালে,
সেই ভালোবাসার গরম সুজনিটা গায়ে।
তুমি কথা দিয়েছিলে ফিরে আসবে-
হয়তো কোন এক গোধূলি লগ্নে, কিংবা
উদীয়মান সূর্যের প্রথম আলোটা গায়ে মেখে।


আমি কিছু বলতে পারি নি কোনদিন।
বলতে পারি নি- “এসো হাত ধরো-“
অথবা ঝিরঝিরে বৃষ্টি ভেজা বিকেলবেলায়,
বলতে পারি নি- “চল ভিজি দুজনে।“
তবু মাঝেমাঝে নিজেকে প্রশ্ন করতে ইচ্ছে হয়-
“ভালোবাসা, তুমি আছ কি নেই?”
“ভালোবাসা, তুমি ভালোবাসতে জানো?”
সীমানার ওপার থেকে কি উত্তর ভেসে আসে
আমার জানা নেই। কখনও শোনাও যায় না।
তুমি একদিন বলবে আমি নির্বোধ,
অন্ধ ভাবাবেগে কাটিয়ে দিয়েছি কয়েক পক্ষকাল।
প্রাপ্তি আর অপ্রাপ্তির মাঝে নিশ্চিহ্ন ব্যবধানে
বিশ্বস্ত শরীর জুড়িয়ে আসে দীর্ঘশ্বাস।
জানি কিছুই বলতে পারি নি কোনদিন,
তবু মনে হয় চিৎকার করি-
“ভালোবাসা, আমি তোমায় ভালোবাসি।“
“ভালোবাসা, তোমার জন্য আজও আমি অপেক্ষায়-“