অতঃপর মূহুর্তের বলে সমস্ত কিছু শেষ-
আর আমার স্বপ্নরাজ্য জুড়ে নিদারুণ বিস্ফোরণ!
খণ্ডিত-বিখণ্ডিত আমার অফুরন্ত কালো দিন,                                        
কিছু বিষাক্ত সম্পর্ক আর বোহেমিয়ান উগ্রতা!
এক ফালি চাঁদ আর কাব্যিক, প্রেমিক নয়,
শেষ তুষার ঝড়ের মতই উষ্ণতা পিয়াসী।


সেদিন হিমশৈল বাসা বেঁধেছিল তার চোখে;
অপরিযায়ী, আবেগবিহীন, নিষ্ঠুর দৃষ্টিতে
সেই রমণী বলেছিল,”তুমি ভালবাসা বোঝ না।“
প্রকম্পিত হৃদয়-প্রকোষ্ঠে ধ্বসে গিয়েছে ইমারত,
দ্বৈত সত্তায় আলো-আঁধারী জাগরিত বিবেকবক্ষে
অগ্নিস্ফুলিঙ্গ দামামা বাজায় সর্বক্ষণ, রুদ্ধশ্বাসে।


আমি আবার জন্ম নিতে চাই, এবারে চাই মৃত্যু!
শুনেছ রমণী, তোমার নামে লেখা আছে আমার
সুস্পষ্ট রক্তের দাগ, দগ্ধ ভালবাসার উন্মত্ত ঘ্রাণ,
আমার অর্ধ প্রাপ্তি অথবা না পাওয়া সবখানি।
দিন-কাল বইছে গ্রাসাচ্ছাদনের বিপরীতে, এখন
বেঁচে থাকার বিশল্যকরণী নরকের গন্ধমাদনে ফোঁটে।