(উৎসর্গ- আমার ভাই সালমান মাহফুজ কে, যার নিরন্তর উৎসাহ আবার আমায় লেখায় ফিরিয়ে আনলো)


না! আমার ডানদিকে কোন ঈশ্বর নেই,
বাঁদিকে বাস করে না চরমপন্হী দল-
নিজেকে ঐ যাতাকলে পেষাই করি যেই,
অমনি জীবন খোঁজে মূল্যবোধের ছল।


দিনক্ষণ পরিমিতি বদলে নিয়ে চলে,
চামচের গায়ে ছড়িয়ে দিয়েছে নুন।
ঘূণপোকারা ঘুরে মরছে সদলবলে,
মানবতা? সে তো মনের মাঝেই খুন!


এখন আগুন নাকি নিজেই জ্বলছে খুব-
কালো ফোস্কাতে নাকি অদম্য এক বল!
ঈশ্বর আর চরমপন্থী মূহুর্তে বেকুব,
দেখছি প্রেমের আগুন প্রেমেই খুঁজছে জল।।