মামুনুর রশীদ

মামুনুর রশীদ
জন্মস্থান চৌদ্দগ্রাম, কুমিল্লা, বাংলাদেশ
বর্তমান নিবাস ঢাকা, বাংলাদেশ
পেশা ডাক্তার
শিক্ষাগত যোগ্যতা পোস্ট গ্রাজুয়েশন
সামাজিক মাধ্যম Facebook  

মামুনুর রশীদ— জন্ম ১৯৭৯ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানাধীন শরীফপুর নামক এক ছায়া-সুনিবিড় গ্রামে। প্রতিনিয়ত জীবনকে ভেঙেচুরে নানাভাবে দেখার চেষ্টা করেন কবি মামুনুর রশীদ। তাঁর কবিতায় 'অর্থের অন্তঃস্রোত, বাস্তব ও অবাস্তবের বৈসাদৃশ্যে দেখতে দেখতে লেখকের সাথে পাঠকরাও যেন কবির আঙুল ধরে হাঁটেন সমান্তরাল। কথা বলেন সুখ দুখের। জীবন ও মৃত্যুর শ্বাশ্বত রহস্য, প্রেম আর প্রকৃতির অনিঃশেষ রহস্যময়তাকেই তিনি খুঁজে চলেন তাঁর কাব্যে। তার কাব্য রচনার ভাষ্য মধুর এবং আপোসহীন। তাঁর কবিতা পড়লেই বোঝা যায় যে, তিনি নিজেকে প্রাঞ্জল করতে সচেষ্ট। একই সঙ্গে তাঁর ছন্দময় লেখাগুলোতে পাওয়া যায় হাস্যরস ও তীক্ষ্ণ কৌতুকের সংমিশ্রণ।’ তাঁর লেখায় দেখা মেলে মানুষের জীবন, প্রকৃতি বৈচিত্র্য, আর শৈশব রোমন্থনের সাবলীল ও নান্দনিক প্রকাশ৷ মধ্যরাত্রির নিস্তব্ধতা কবিকে প্রচণ্ড বিমোহিত করে- মানুষের প্রেম, ভালবাসা, জীবনের ঘাত- প্রতিঘাত, আনন্দ - বেদনা,  সমসাময়িক বিষয়াবলী ও সামাজিক অসঙ্গতি তাকে সবসময়ই স্পন্দিত করে লেখার জন্য। তিনি রোজ সকালে ঘুম থেকে উঠে একটি "সুন্দর পৃথিবী " দেখার অপেক্ষয় থাকেন।

মামুনুর রশীদ ৬ বছর ৬ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে মামুনুর রশীদ-এর ৫৮টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
১৮/২
১০/২
২৩/১
১৯/১
১৩/১২
২৪/১১
২৪/১১
২৩/১১
২১/১১
৫/১১
১/১১
৩০/১০
২৯/১০
২৭/১০
২৬/১০
২৪/১০
২৩/১০
৯/১০
৬/১০
১৪/৯
৩/৩
২/৩
১২/১১
২৭/৮
৬/৮
৬/৮
২৬/৬
১৬/৬
১২/৬
১০/৬
৭/৬
৩/৬
৩/৬
২/৬
২১/৫
৮/৭
১২/২
১১/২
১০/২
৯/২
৮/২
৭/২
৬/২
৫/২ ১৭
৩০/১
১৯/১২
১৮/১২
১৫/১২
১৪/১২
১০/১২

তারুণ্যের ব্লগ

মামুনুর রশীদ তারুণ্য ব্লগে এপর্যন্ত ১টি লেখা প্রকাশ করেছেন। তাঁর তারুণ্যের সর্বশেষ ১টি লেখার লিঙ্ক নিচে পাবেন।