আজ প্রভাতকুমার প্রথম প্রহরেই প্রহরীর ন্যায় হাত তুলেছে ।
আজ নবদিগন্তে সূর্য মামা মুষ্টিমেয় মুখে মধুর সুরে বাংলার গান গাইছে ।
আজ শিশির বন্ধু বন্ধনে বেঁধে সকালের আহ্বানে সবুজের জয়গান করছে ।
আজ ফুলগাছ ফুল ফুটিয়ে প্রাণবন্ত প্রানের পিপাসা প্রাপ্তির খাতায় তুলে রাখছে ।


আজ মৃদু মৃদু কুয়াশার ঘন ঘন সূর্যের দেবীরা ভাষায় ভক্ত ।
আজ শালিক ময়না টিয়ে পাখিরা কিচিরমিচির কন্ঠে ভাষায় বর্ণনাতীত কাব্যের কথায় অনুক্ত ।
আজ বাতাবিলেবু খেজুর রসের গন্ধে ভাষার মাধুর্য মুক্তির সোপানে উন্মুক্ত ।
আজ শিউলি কদম ফুলে মা মাতৃক মাতৃভাষার জন্মদিনে জাগো চেতনায় মুক্ত ।


আজ ভাষা সৈনিক দিবসে দ্বিপ্রহরে দীপ্তিনীলের কলরবে কন্ঠে ভেসে উঠেছে বাংলা ভাষা ।
আজ শাসিত শোষণের নিষিদ্ধ মুষ্টিমেয়হাত থেকে মুক্তি পেয়ে বাংলায় জুগিয়েছে আশা ।
আজ ভাষা সৈনিক স্মরণে কলুষিত কর্কট বাঁধা পেরিয়ে স্বাধীন সেবাতে কেটেছে হতাশা ।
আজ মুক্তির যুক্তি তর্কের যুদ্ধে দাবানলের ফলাফলে রচিত অর্জিত হয়েছে মাতৃভাষা ।


আজ সাঁওতাল হিন্দু মুসলিম অন্য জাতির জন্য জর্জরিত হয়ে স্মরণ করছি ভাষা সৈনিকদের ।
আজ ফুলেল শ্রদ্ধায় শুভাশিস সৌন্দর্যে আগলে রাখলাম ছালাম বরকত রফিকদের ।
আজ আবারও অভিভূত আত্মবিশ্বাসে বাংলা বর্ণকে রক্ষায় উৎসর্গ করলাম নিজেদেরকে ।
আজ এই আবির্ভাবে দলবদ্ধ সংগঠনের কুচকাওয়াজে আওয়াজ তুললাম মনোবলকে ।


আজ অতীত বর্তমান ভবিষ্যতে বাংলার ভাষা সৈনিকেদর এভাবে অকুতোভয়ে স্মরণ করব চিরকাল ।
আজ আগামী অগ্রসর আগ্রহে প্রতিনিয়ত প্রত্যেক সমাবর্তনে স্বাধীন ভাষায় গাইবো অনন্তকাল ।
আজ এ অবধি অবলীলায় মাতৃভাষায় শহীদ হওয়া ভাষা সৈনিকদের প্রতি মাথা নত চিরকাল ।
আজ এ প্রভাতফেরির সূচনায় সমবেদনায় শ্রদ্ধায় স্মরণ আমার এ
জনমকাল ।