আজকে বুঝিলাম
প্রেম করিতে পারে কি সৃষ্টি
দুচোখে আঝর ধারায় শ্রাবণের বৃষ্টি
আজকে বুঝিলাম প্রেমের কি জ্বালা
নিজ হাতে পরেছি যেন নিজেরি গলায় ব্যাথারি মালা
আজকে বুঝিলাম প্রেমের কি কষ্ট
একটু একটু করে ধুকে ধুকে করেছে
সে জীবনের সুখ নষ্ট
আজকে বুঝিলাম প্রেমের মাঝে নেই কোন সুখ
যেন জীবনে মোর ঢালিয়া দিয়াছে সারা পৃথিবীর দুখ
আজকে মোর হচ্ছে যেন মনে
প্রেম করিলে যেতে হয় দুখ কষ্টের বনে।