আর একবার মুখ তুলে তাকাও
হে স্বাধীনতাএই বাংলার পনে
আর একবার তুল সুর নতুন করে
মুক্তিকামিদের মনে।
হে স্বাধীনতা আর একবার এসো
এসো এই ক্রান্তি ক্ষণে।
হে স্বাধীনতা তোমার জন্য
রক্তদিল সেদিন লক্ষ মুক্তি সেনা
এত সহজে ভুলে কি গেলে সেই রক্তের দেনা।
হে স্বাধীনতা কেন হয়ে গেলে তুমি মলিন
তোমার কাছে যে রয়েছে জমা শত শহীদের রক্তের রীন।
হে স্বাধীনতা আমার মায়ের শত সন্তান
সেদিন দিল প্রান।
কিন্তু আজ!!! কেন??
কেন তোমার এই দেশের প্রতি এত অভিমান।
হে স্বাধীনতা দেখ আজ কেন তোমায় পেয়েও
জীবন হারাচ্ছে শত মায়ের সন্তান,
কেন কেন আজ সন্ত্রাসে ভরা শিক্ষাঙ্গন,
কেন রাজনীতেতে মানুষের এত শিহরণ।