চৌরাস্তার মোড়ে দাঁড়িয়ে থাকা মেয়ে গুলো কি সুন্দর সেজে দাঁড়িয়ে আছে!
ওরা নিশ্চয় ভালোবাসা খুঁজে,--
ওদের আবার ভালোবাসা! ওরা তো দেহ বিক্রি করে।
ও তাই!
ছিঃ! ওরা এতো অশ্লীল কাজ কিভাবে করে?
এ কথা বলেও তাদের দিক থেকে চোখ ফিরিয়েছে ক'জন?
বরং মোড়ের টং দোকান থেকে একটি সিগারেট জ্বালিয়ে টানছে আর ঢেব ঢেব করে তাকিয়ে দেখছে!
এইতো সেদিন দেখলাম,-
যে লোকটি হাত ধরে মোড় থেকে একটি মেয়েকে নিয়ে ফুর্তি করে, আজ তাকে দেখলাম গ্রাম পঞ্চায়েত হয়ে বিচার আসনে।
একটি মেয়েকে বেত্রাঘাত করছে, মেয়েটির দোষ সে একজন ছেলর সাথে দাঁড়িয়ে কথা বলেছিল!
মসজিদের ইমাম এসে বলে গেলেন বিধর্মীদের কাছ থেকে কিছু খাওয়া যাবে না, তাদের সাথে কোন আত্মীয়ের সম্পর্ক রাখা যাবে না।
হঠাৎ ইমামের ছেলে অসুস্থ! ঠাকুর মশাই তার সমস্ত চিকিৎসার দায়িত্ব নিলেন।
আবার,-
ঠাকুর মশাই ঘোষনা দিলেন গরু তাদের মা, এখানে কেউ গরু জবাই করতে পারবে না এমনকি খেতেও পারবে না!
কিছুদিন পরে ঠাকুর মশাই খুব অসুস্থ হয়ে গেলেন! চিকিৎসার জন্য অনেক টাকা প্রয়োজন, কোথায় পাবে ঠাকুর মশাই এত টাকা?
মোহাম্মাদ আলী এসে তার গরুটি জবাই করে বিক্রি করে ঠাকুর মশাইর চিকিৎসার জন্য গরু বিক্রি করার টাকাগুলো তুলে দিলেন।
তুমি কোন যুগের মোল্লা, ঠাকুর?
কে চিতায় পুড়বে?কাকে মাটিতে দাফন করতে হবে তোমরা তা ঠিক করে দিবে!
এমনও তো হতে পারে, যাকে চিতায় পোড়ার কথা বলছ। কাল বেওয়ারিশ হিশেবে তাকে অন্য কোথাও দাফন করে দিবে।
আবার যাকে তুমি মাটিতে দাফনের কথা বলছ,- সে কালকে কোথাও হঠাৎ আগুনে পুড়ে কয়লা হয়ে পড়েথাকবে।
জোর করে কাউকে ধর্মান্তরিত করা যায় না।
আগে নিজেকে ভালোবাসতে শিখ,-পরে মানুষকে ভালোবাস। তার পরে তোমার সমাজ, ধর্ম, কর্ম।
তুমি নিজেকে ভালবাসতে পারলে মানুষকে ভালবাসতে পারবে।
আর যখন মানুষকে ভালোবাসবে, দেখবে মানুষও তোমাকে ভালোবাসে। এবং তোমার ধর্ম, কর্ম কেও ভালোবাসবে।


জুলাই-২০-২০১৭