গোপনে মনে আপনি বাজে বাঁশরী
কে বা কাহার উচাটন মন
চপলা আঁখি উঠিছে হরষে চমকি।
নিশিথে ডাকে কন্ঠ পাপিয়া
লয় ভঙ্গি মোর আধার ঘরে
গোপনে মন বিন্দু বিন্দু যায় কাঁপিয়া।
ভাঙ্গা ঘরে আধ জোৎস্না পড়ে পড়ে
হাসনা বাসে দখিনা বায়
গন্ধে পোলক গেহ পরে পরে।
জোৎস্না রাত বড় ভাল লাগে
গোধূলী বেলায় সাগরের ঢেউ,
তরঙ্গভঙ্গি, গর্জণাকুতি ক জনে শুনে
বুঝে কি তা কউ?
ভূবন ব্যপিয়া পদতলে
মৃত্তিকা যায় দলে দলে
তাই বলে কি ক্রন্দন করে
কর্দমা করেছে কোন কলে?