হায় ভূপতি! কি এমন করেছি ক্ষতি,
ছায়ালোকের তলে কেউ কি নিঃস্পাপ?
কোন্ সে অপূণ্যের তরে দুখালে মন,
দাও তা ঘুচিয়ে নইলে দাও নিধন।
হায় জগদীশ্বর! তুমিইত শাশ্বত,
তোমারে সেবিলে ভুলে যাও মার্জনায়।
সেবিবেই তোমার শত-সহস্র জীব,
উছিলায় তাদের পাপিরে কর ক্ষমা।


হায়রে অদৃষ্ট! নির্বিগ্নে হয় ভূমিষ্ট,
এতো মানবাত্মা, নয় কোন ফেরেশতা।
লাঞ্চনার ভালে এ মানু থাকবে কত?
লাখ-কোটি মায়া তোমা ঝড়ে অবিরত।
কিঞ্চত মায়া তোমার কর যদি দান,
আরোও ক দিন বাঁচবে এ দেহ প্রাণ।
(সনেট)


                          ১৭ জানুয়ারী ২০০৮ ইং
                          ৪ মাঘ ১৪১৪