প্রিয়ার আলোক রশ্মি
মম চিত্ত ছেদিয়া
আধার করিল দূর,
তিশিত পাখি পিঞ্জরে আসি
ধরিল আপন সুর।
আজি জোছনায় বঁধুয়ারে
মম মাঝে দাও প্রভু
সমস্ত রন্দ্রে কুসুম ছন্দে
নাচিছে ধমনি অভিলাষে তার
প্রীতির পরশে দুলিতে হরষে
চেতন চিত্ত প্রাণ
আজি দাও সুখে ভরিয়ে।
              
                          শনিবার
                          ২৩ অগ্রহায়ণ ১৪২০
                          ৭/১২/১৩ ইং