হাজার বছরের ক্লান্ত পথিক এক
হারায়েছি আমি দিশা
বছরের পর বছর ঘুরেছি দেখেছি
মৃত, জীবিত শহরের পরে শহর অপেয় তিশা।
আর জীবনে যতি পেতাম পূনঃ জনম
তবে আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটিয়ে যেতাম
দেখিয়ে যেতাম আমি যা পাইনি ঢেলে দিতাম সব
আকাঙ্ক্ষার ধন হয়ে তৃষ্ণার্ত হৃদে চাহিবা মাত্র।
কিন্তু অমন অহেতুক বিশ্বাস আমার নেই
আমিত জীবনানন্দ নই আবার আসিব ফিরে
পরমানন্দে ওই ধান সিঁড়িটির তীরে
শঙ্খ চিল আর শালিকের বেশে।
তৃষ্ণার্ত হৃদে আমার যা পাওয়ার আর যা চাওয়ার
আমি কুড়িয়ে যেতে নিমগ্ন এক আধার পৃথিবীতে।
যেমন ঝি-ঝি পোকা অন্ধকার মলয়েও পথ দেখে
আপন জ্যোতিতে, গমন করে আপন পাখনায়।
                                        
বৃহস্পতিবার
১৫ ভাদ্র ১৪১৯
৩০আগষ্ট ২০১২ইং