পৃথিবী ঘুমিয়ে পড়েছে
গোধূলী বোলায় পাখিরা সব নীড়ে ফিরেছে হয়তবা।
দেখিনা পাখির ঝাক
উড়ার শাই শাই শব্দ শুনি না তাদের
পাখিদের কলকাকলি এই শহরে নেই।
এ-এক অন্যরকম নগরী
যার সিঁথিতে বইছে শত বর্ষের বুড়ীগঙ্গা
দু ধারে নেই ঝোপঝাড়
খেলেনা হাজারের ঝি-ঝি পোকা,
আছে শুধু কলকারখানার কাল রঙয়ের নীল গন্ধ।
অন্ধকার আকাশের বুকে এক নতুন আকাশ
ভূগর্ভ থেকে অনতী উঁচুতে অসঙ্খ বৈদ্যুতিক বাতি
সন্ধ্যা তারার আগেই জলে উঠেছে সব
এ-এক নতুন আকাশ নতুন রব।
বোধ হয় ঢেউয়ে-ঢেউয়ে সাতার কাটছে
ওই দূরাকাশের নক্ষত্ররাজি।
আমি পাই না সেই নক্ষত্রগুলি
যেথায় হারিয়ে গেছে ভূতপূর্ব রমনীগণ
এ-এক নতুন আকাশের প্রতিচ্ছবি
হেথায় নেই জাহানরা ইমাম
সুফিয়া কামালের মত মাদার তেরেসারা।
                      
                                      ১৯-০৭-১২ ইং