হে মহান,
তুমি শাশ্বত! তুমি অম্লান,
গাহি তোমারই জয়গান।
অমর তোমাতে বঙ্গদেশে
তিরিশ লক্ষ প্রাণ,
তুমি অম্লান।
যাদের তরে একুশ নিকুঞ্জের
শোকের অনল ধারা,
হিদয় মোহিত, শুভিত হইল কারা?
সৌখিন সেই গঞ্জনা আর সংশয়ে
পার্থিব সুখ পরিহারে
বরিল লালের প্রস্রবন।
সেপথ দেখাও সর্বাগ্রে,
এ আমার অনুনয় বেদন।


২০১১ইং