সামনে ঈদ, ঈদের বাজার রীতিমত চড়া
এখনো আছি বীরত্বের সহিত দুই পায়ে খাড়া।
আমার আছে হিম্মত আর আছে বুদ্ধি
নইলে কি আর আপনা আপনি
গা উঠে চমকিয়া চমকি!
টাকার টানাটানি এক হাত পাঁচ হাত
নিরিবিলী পকেট মারের অজুহাত
আমারতো নেই পকেট জাত।
জুলাই মাস দুই হাজার বার সাল
সেন্ডেল কিনেছি এমন এক গতকাল।
অনেক ভালমানের আড়াইশ টাকার দু দুইটা সেন্ডেল,
আমার কি আর অতশত আছে পাঁচ শতের বান্ডেল।
ছিঁড়ে গেল একপাশ আতঙ্কে আমি,
নেই কোন মান অভিমান পরম ভাগ্য মানি।
সেলায়েছি চতুর্পাশ করিয়াছি জড়ো
পুরান জামায় নতুন ঈদ ছেঁড়াও বড় বড়।
অতসব বাজে কথা মস্তবড় পুঁথি,
আপনা আপনি শান্তনা পাই দেখে গরিব দুখি।
হাত নাই পাও নাই নাই যাদের ঘর,
আমি কি আর অত দূর্ভাগা সবার নই পর।


                                       ৩১-০৭-২০১২ ইং