এইতো সেদিন হঠাৎ দেখা
সে দেখায় অবাক হলাম
কেন বদন মলিন?
সেই দিনটিতেও ছিলে উৎফুল্ল
আজ কেন এমন ললনা?
তুমিতো নও নির্বাক।
জানি এ নিঃশব্দ মাঝে
সুখময় বীন বাজে
হৃদয়ে-হৃদয়ে মনের আলিঙ্গনে
কতইনা ক্ষুধার্ত ছিল
ঘন ওই ক্লান্তিতে
সুনিল গগণ ঘন পবন মাখা
রোদ্র ছায়ার লোকচুরিতে
হল না ভাবাবেগ
কি যে দুঃসহ এই ত্যাগ।
পশ্চিমাকাশ স্বর্ণালী ছিল
মৃদুময় পবন
ক্ষণিকেই ঝড় বহিল
দেখে ও নয়ন।