এক যে ছিল শ্যামলা মেয়ে
চিন্তায় মগ্ন পর স্মৃতি নিয়ে।
লম্বা-চওড়ায় বেশ ভাল
তিক্ষ্ম মেধায় ছড়ায় আলো।
সুপ্ত মেধায় জাঞ্চা করে
সুন্দরী নয় সে সুন্দর বটে।
প্রথম হেরী যেদিন তাকে
মিষ্ট ভাষি রূপসির বাঁকে।
মিষ্টি মধুর আশার ছন্দালাপে
হাজারো স্বপ্ন বুকেতে আঁকে।
মহা তরণীর যাত্রী সেই তরুণী
অসাধ্য কমল ফুটাতে অগ্রনী।
আমি নারি প্রসংশা তার
প্রসংশিত সে প্রসংশার সমাহার।
স্মরণ তলে স্বর্গের আশ
শরণ দেয়না কুজনার বাস।
নিশিত মস্তিস্কের বিচারে সে
নিত্য বাগ্নী পূণ্য দিনেশে
ভুলতে পারবো না কোনদিন তাকে
বাহ্যিক নয় প্রকৃত অনুঢ়াকে।