দুঃখ মানেই যন্ত্রণা
দুঃখ মানেই কষ্ট
দুঃখ ছাড়া যায়না বুঝা
অন্য জীবের কষ্ট।
দুঃখ আমার জীবন সাথী
দুঃখই আমার সব,
দুঃখ ছাড়া পৃথিবী নিরব
দুঃখই আমার সব।
এ মনেতে ছিল আশা
দুঃখ এসে বাঁধল বাসা
এ জীবনে দুঃখ ছাড়া নাই কিছু
অতীতগুলোই শুধু ডাকছে পিছু।
অতীত আমায় পিছু ডাকে
অন্ধকার সুদূর ভভিষ্যৎ
নিরব রাতে কাঁদে একা
এ মনের পরিচালক
দুঃখই আমার সব।