ভিন্ন মাঝে অন্য খুঁজি
ভিন্ন যে আজ সর্বোপরি
ভিন্নতর ভিন্নতম ভিন্নদেশের সাজ
ভিন্ন ভাবে সাজিছে এ দেশ
ভিন্ন অম্বর মাঝ।
ভিন্নতম নদে আজ ভাসিছে ভিন্ন তরী
ভিন্ন আদেশ ভিন্ন নির্দেশ ভিন্ন কথায় সাজি
ভিন্ন নাবীক চালায়
ভিন্ন চাওয়া ভিন্ন কথন ধরি,
ভিন্ন যে আজ সর্বোপরি।
ভিন্ন ভাবে জাগিছে জনজোয়ার
ভিন্ন খুশবু তেজী
ভিন্ন সবে আত্মকেন্দ্রিক ভিন্ন সকল মাঝ
ক্ষুৎপীড়িত ভিন্ন কল্লোল ভাঙ্গবে সকল ভাঁজ।


জুলাই ২০১০ ইং
আষাঢ় ১৪১৭