নহে তুমি শবদেহ ওহে বাঙালী,
কেনইবা বিরত্বহীন অচল হাড়ী।
তোমাতেই বীরোত্তম হেন গাজী,
তব বিভীষিকায় উন্মনা কেন আজি।
স্বার্থ বৈ পরার্থেই যবে মোক্ষলাভ।
অগ্রণী তুমি বাঙ্গালী হে কিশে হীন ভাব।
অসীম অর্ণবে সপিকায় কেন বিবেচক,
তিমিরে হও লন্ঠন তুমি রণে স্বার্থক।
বঙ্গ তুমি নির্ঝর শোভামান অধিক অর্ঘ তব,
বসুমতির বিচরণ পাটে মুঠোয় দেখ সব।