জীবন হল দোসর মরুভূমি,
যদি না থাকে পূণ্যের ছবি।
জীবন হল বিচরণ মাঠ,
যদি থাকে স্বপ্নের হাট।
জীবন হল মরিচিকা,
না থাকলে আশার স্পৃহা।
জীবন হল আলোক বর্তিকা,
যদি থাকে সত্যের প্রতিভা।
জীবন হল কঠিন পাথর,
অন্তর না হলে ভয়ের চাদর।
জীবন হল জলন্ত প্রদ্বিপ,
পরপার যদি হয় ত্রিদিপ।