আমি পারবনা হতে কাজী নজরুল, জীবনানন্দ দাশ ৷
আমি পারবনা হতে রূপসার ঐ ঘোলা জলের হাঁস ৷


বিদ্রোহী কবিতা, অমর কাব্য, আমি তাহার হইনি যোগ্য ৷
রবীন্দ্রনাথের অমর সৃষ্টি "আমার সোনার বাংলা" ৷
কাজী নজরুলের "চল চল চলে" অনুপ্রেরিত আমরা ৷


রবি ঠাকুরের দুই বিঘা জমি, যাহা পড়িয়া কাদিয়াছি আমি,
জসিম উদ্দিনের কবর পড়িয়া, দুচোখে ঝরিল জল ৷
শরৎ চন্দ্রের "মহেশ গল্পে" চোখ আমার টলমল ৷


মধুসূদনের চতুর্দশপদী "সতত হে নদ"
মাতৃভূমির স্মরণে বোধহয় ছিল সে যথাযথ ৷
জহির রায়হান লিখিয়াছিল "হাজার বছর ধরে" ৷
বহুকবি আজ চলিয়া গিয়াছে কবর দেশের পরে ৷


পল্লী কবি জসিম উদ্দিন, জাতীয় নজরুল ৷
মহিয়সী নারী বেগম রোকেয়া, তাতে নেই কোন ভুল ৷


সুফিয়া কামাল, আল মাহমুদ, ঈশ্বর চন্দ্র আরো ফররুখ-
এদের কবিতা, এদের লেখা, নেই কেহ যার হয়নি দেখা ৷


এছাড়াও আছে ভোরের পাখি, নির্মলেন্দু গুণ-
সালাম তোমাদের- ওহে কবি, সালাম শতগুণ ৷


বহু কবিতা বহু গল্প, নেই মনে আজ সবই-
শোন হে পাঠক, এরাই হল- আমার প্রিয় কবি ৷


© Md Saiful Prime