জাঁ নিকোলাস আর্তুর র‌্যাঁবো এমন একজন কবি যিনি সিমবলিজম(প্রতীকবাদ) এবং অবক্ষয়(প্রগতিশীল মৌলিক সৃষ্টির অভাবহেতু) প্রভৃতি সাহিত্যিক আন্দোলনের সাথে যুক্ত ছিলেন।তিনি কবিতা লিখতে শুরু করেন মাত্র ষোলো বছর বয়সে এবং কবিতা লেখা প্রায় ছেড়ে দিয়েছিলেন যখন তাঁর বয়স মাত্র উনিশ।কবি হিসাবে তিনি সুপরিচিত তাঁর কবিতার রূপ ও ভাষার প্রবর্তিত উদ্ভাবনী শক্তির জন্য। র‌্যাঁবোর লিখিত দুটি চিঠির মধ্যে তাঁর দর্শন তত্ত্ব ও কবিতা সম্বন্ধীয় তত্ত্ব ব্যাখ্যা করা আছে। এই চিঠিগুলি লেখা হয়েছে 1871 সালের মে মাসে যখন র‌্যাঁবোর বয়স মাত্র সতেরো বছর।এই চিঠিতে র‌্যাঁবো বলেছেন যে---''একজন কবি নিজেকে ভবিষ্যৎদ্রষ্টা হিসেবে গড়ে তোলে একটি দীর্ঘ,পরম প্রতিভাসম্পন্ন এবং যুক্তিবাদের দ্বারা সমস্ত ইন্দ্রিয়গ্রাহ্য অনুভূতিগুলিকে উলট-পালট করে দেওয়ার মাধ্যমে।''এই বিষয়ে ধারণাটি হল র‌্যাঁবো কবিতার নতুন রূপ ও ধ্যানধারণায় আগ্রহী ছিলেন। The Drunken Boat কবিতায় র‌্যাঁবো একটি তরীর গল্প বলেছেন যে মুক্ত বা স্বাধীন।মানবসমাজের সমস্ত বেড়াজাল  সে ছিঁড়ে ফেলেছে।এইভাবেই তাঁর কবিতার তত্ত্বেও জায়গা পেয়েছে সমস্ত ধরনের বিধিনিষেধ ও নিয়ন্ত্রণ থেকে মুক্তির আগ্রহ।


                         র‌্যাঁবো সর্বব্যাপী জীবনীশক্তির প্রতি দৃষ্টিপাত করতে চেয়েছিলেন।তিনি বহুবিধ বিষয়ের ওপর লেখেন।যেগুলির মধ্যে রয়েছে প্রকৃতি,প্যারিস কমিউনের প্রতি তাঁর অকুন্ঠ সমর্থন,মানবিক সম্পর্ক,যুদ্ধ বর্জন,জীবন ও কবিতা সম্বন্ধে বৈপ্লবিক তত্ত্বসমূহ এবং আত্মার উৎকর্ষ সাধন।তাঁর কবিতাগুলি সিমবলিজ্ম,ড্যাডাইজ্ম বা স্যুরিয়ালিজ্মের প্রবক্তাদের উপর গভীরভাবে রেখাপাত করেছিল। র‌্যাঁবোর কবিতার লিখনরীতি জটিল।সেখানে চলতি বাক্যাংশ ও প্রাচীন শব্দের এক অদ্ভুত মিশেল দেখা যায়।তাঁর কবিতায় কন্ঠস্বরের দ্রুত পরিবর্তন চোখে পড়ে। র‌্যাঁবোর কবিতার ছন্দময়তা একজন পাঠককে মুগ্ধ করে।পরবর্তী সময়ে বহু কবি র‌্যাঁবোর দ্বারা আলোচিত বিষয়বস্তু এবং তাঁর কবিতার রূপ ও ভাষা থেকে ধার করেছেন।পল ভ্যালেরি এখানে তাৎপর্যপূর্ণভাবে নির্দেশ করেছেন যে---''সমস্ত জানা সাহিত্য কীর্তি,ভাষার সানারণ ব্যবহারের উপর ভিত্তি করে লেখা হয়েছে-----শুধুমাত্র র‌্যাঁবোর রচনা ছাড়া।''অলীক শব্দ সৃষ্টির গুণের জন্য র‌্যাঁবোর যে খ্যাতি তা কোনমতেই অস্বীকার করা যায় না।বিংশ শতকের সংগীতশিল্পী ও সাহিত্যিকদের উপর র‌্যাঁবোর বিরাট প্রভাব লক্ষ করা যায়।ডিলান টমাস,অ্যালেন গিনসবার্গ-এর মতো কবি,পাবলো পিকাসোর মতো চিত্রশিল্পী এবং বব ডিলানের মতো গায়ক র‌্যাঁবোর কবিতার দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়ে ছিলেন।
র‌্যাঁবোর কবিতা অননুকরণীয় দৃঢ়তা এবং স্পষ্ট চিত্রকল্প এবং সুরের বৈচিত্র্যের জন্য বিখ্যাত। আজও তিনি একজন বিশিষ্ট প্রতিভাধর বলে চিহ্নিত যে প্রতিভা এক স্থায়ী বিতর্কেরও সৃষ্টি করেছে।