কিছু দিন আগে বই মেলায় গিয়ে ছিলাম।প্রতি বছরেই যাই।বই মেলা আমার খুব প্রিয়,তা কিন্তু নয়!তবু যাই,গেলে নিজেকে কেমন একটা সাহিত্যিক  সাহিত্যিক মনে হয়।বই মেলার থেকে আমার অনেক বেশী ভালো লাগে পুরোনো বইয়ের দোকান,বেশ রহস্যময় মনে হয় আমার কাছে।মনে হয় কখন যেন না জানা অজানা কিছু বের হয়ে আসবে!কিন্তু বই মেলায় গিয়ে সে রকম কিছুই মনে হয় না।
প্রতি বছরেই আমি কিছু কিছু নতুন লেখকের  নতুন বই কিনি,ভেবে ছিলাম এবারেও কিনবো।কিন্তু হাজার হাজার বইয়ের ভিড়ে সে রকম কোন বইয়েই পেলাম না।কোনটায় পাথরের থেকেও কঠিন আধুনিক কবিতা,আবার কোনটায় ছন্দ মিলাতে গিয়ে ভাবনার বারোটা বাজিয়ে দিয়েছেন কবি আর গল্পের বই গুলো তো অল্প পড়লেই বিরক্তি এসে যায়।কথাসাহিত্য বলে কিছু যে আছে সেটাই মনে হয় জানেন না লেখক।কেবল রচনা লেখার মত শব্দের আবর্জনা সৃষ্টি করে গেছেন আর নাম রেখে দিয়েছেন--''সেরা গোয়েন্দা গল্প''!কিছু প্রেমের গল্পেও পড়লাম,পড়ে মনে হল না পড়লেও হত।
শেষে খালি হাতেই ফিরতে হল,একটা প্রশ্ন নিয়ে মনে!আমি ১০০% গ্যারান্টির সাথে বলতে পারি ঐ মেলায় নতুন লেখকদের অনেক ভালো মানের বই ছিল।আমি পেলাম না।কারণ হাজার হাজার ফালতু বইয়ের ভিড়ে সে গুলো হারিয়ে গেছে।আমি হয়তো আবার যাবো বই মেলায় কিন্তু কোন নতুন পাঠক যিনি সবে মাত্র বইয়ের প্রেমে পড়েছেন তিনি কী আর যাবেন।আমার মনে হয় না।তা হলে কবিদের এই বর্ধিষ্ণু সংখ্যাই কী বাংলা কবিতার অপমৃত্যু ঘটাবে একদিন?