The modern Mother's Day has been assimilated into Indian culture, and it is celebrated every year on the second Sunday of May.....


গুগল থেকে কত কিছু জানতে পারি আজকাল । ভালোই লাগে এইভাবে নিজের অজানা কিছু জানতে । মাকে সম্মান জানিয়ে অন্তত একটা দিন তো মাকে নিয়ে হৈচৈ হয় আর তাতে মায়ের মনটাও নিশ্চয় খুশি হয়।
আজকাল ছোট ছোট ছেলেমেয়রাও পকেট মানি থেকে মায়ের জন্য উপহার টুপহার কিনে মাকে দেয় আর মায়ের মুখটাও বেশ হাসিতে ও গর্বে ভরে ওঠে । আমার বেশ লাগে দেখতে । আমার সময়ে তো পকেট মানি বলে কিছু ছিল না তাই আমার আর দেওয়া হয়ে ওঠে নি । ছোটবেলায় ভাবতাম বড় হই , চাকরি করি আর তারপর মাকে এটা দেবো , ওটা দেবো ... কিন্তু কিছুই যে দেওয়া হল না , এমনই এক মে মাসের শেষের দিকের এক রবিবারে মা কেমন আমার সামনে আমারই হাতের ওপর এলিয়ে পড়লো ... ইস্কুলে পড়ি , এত জ্ঞান ছিল না যে সেটাকেই মৃত্যু ভেবে নেবো... কিন্তু অভিমানটুকু আজও রইল... বড্ড তাড়াতাড়ি তুমি চলে গেলে মা...
যাক সে কথা, আমি পারি নি আমার দুর্ভাগ্য কিন্তু যারা আজও মায়ের জন্য কিছু করতে পারছে সেটা যখন জানতে পারি বা দেখতে পাই খুব আনন্দ হয়। কবিতা ছাড়া আর কিই বা দিতে পারি মাকে ? তাই দিলাম ...


কোথায় আছো তুমি ...


- মিমি


অলস দুপুর, একটানা ঘুঘুর ডাক
বাতাসে মন আকুল করা ফুলের গন্ধ
এ সব ছাপিয়ে তোমার কথাই মনে পড়ে
তাই তো মন বিষণ্ণতায় ভরে যায় ।
জানি না তুমি কেমন আছো ? কোথায় আছো ?
তুমি কি আবার জন্ম নিয়েছো ?
নতুন করে আবার কারও "মা" হয়েছো ?
আমার হাতের 'পরে যেদিন
তোমার মুক্তি ঘটেছিলো
সেদিন টাকে কেন আজও
ভুলতে পারলাম না , বলতে পারো ?
তোমার তো কোন কষ্ট হয় নি
আমায় ছেড়ে যেতে
তবে আমার কেন কষ্ট হয়
তোমায় ভুলে যেতে ?
কিশোরী বেলার সেই কষ্ট, মাগো
আজও বুকে বয়ে বেড়াই ।
এ পৃথিবীর মানুষ আমায় কাঁদায় , বড় যন্ত্রণা দেয়
শুনেছি মায়ের চরণতলে নাকি স্বর্গ লুটায় !
মাগো , তবে দু হাত বাড়িয়ে আমায় কেন
নাওনা টেনে সেথায় ?