অ্যাই মেয়েটা , তোর নাম কি রে ?
ফুলঝুরি
কোথায় থাকিস ?
ফুটপাথে
কার সাথে থাকিস ?
মা'র সাথে
বাবা নেই ?
জানি না, আছে হয়তো ;
রাতের বেলা যারা আসে মায়ের কাছে তাদের মধ্যে হবে হয়তো কেউ ।
কি দেখিস রোজ আকাশের দিকে তাকিয়ে ?
স্বপ্ন ; তুমি দেখবে ?
ঐ দেখো, ঐ যে  আকাশের কোণে সাদা মেঘটা
ও আমায় স্বপ্ন দেখায় বড় হওয়ার; অনেক বড়
আর ঐ যে একদল কালো মেঘ; ওরা আমায় বাঁচার স্বপ্ন দেখায় ,
ঐ কালো মেঘগুলো থেকে যখন বৃষ্টি হয়
জানো, তখন আমার মা কাঁদে মুক্তির আশায়
আমি লুকিয়ে দেখেছি মায়ের কষ্ট ,
আমায় বড় হতে হবে, অনেক বড় ;একদম আকাশের মতন
তা না হলে মাকে মুক্তি দেবো কি করে বলো ?


তুমি চুপ কেন  ! স্বপ্ন দেখতে পাচ্ছ না ?
না রে , আমাদের এই ঠুলি পড়া চোখে স্বপ্নরা ধরা দেয় না
তুই বড় হয়ে ওঠ
তোর চোখ দিয়েই এক নতুন স্বপ্নে গড়া পৃথিবী দেখব।