হঠাৎ যদি ঘুম ভেঙে যায়
পাশে তোমায় দেখতে পাবো ?
তপ্ত জ্বরের প্রলাপ বকায়
তোমার হাতটি মাথায় পাবো ?


ঝড়ের রাতে মেঘের ডাকে
চাই লুকোতে মুখটি কোলে
কিন্তু তুমি অনেক দূরে
হঠাৎ করে গেলে চলে ।


সবচেয়ে ছোট যে মেয়েটা
থাকতো তোমার আঁচল ধরে
আজকে তোমার সেই মেয়েটাই
বড্ড একা ভীষণ ঝড়ে ।


দমকা হাওয়ায় ছিটকে গেছে
হাতের থেকে মায়ের আঁচল
এখন শুধু পড়ে আছে
এক সমুদ্র চোখের জল ।


সবচেয়ে ছোট সেই মেয়েটা
ভীষণ ভীতু আর অভিমানী
দু হাত দিয়ে খুঁজে বেড়ায়  
তোমার কোমল হাত দু'খানি ।


আজও মেয়ে ঘুমের ঘোরে
ডেকে ওঠে মা মা বলে
আজও মেয়ে তপ্ত জ্বরে
মায়ের আচল খুঁজে চলে ।


কত কথাই তো বলার ছিল
হল না যে কিছুই বলা
যন্ত্রণাময় জীবন ধরে
নিরন্তর এ পথ চলা ।