“আপনি আমায় আজ আসতে বলেছিলেন “-
রিনরিনে কণ্ঠস্বরে মুখ তুলে তাকাই
--ওহ ! তুমি , বসো ।
আচ্ছা তুমি কি শুধুই অর্থের জন্য রাজি হয়েছো
না কি শিল্প বোঝো ?
--বুঝি না , তবুও ভালো লাগে ।
--বিবসনা হতে কোন লজ্জা নেই তো ?
--না ।


চিত্রশিল্পীর হাতের তুলি তৈরি
চড়া দামে বিকোবে এই ছবি    
মুহূর্তে ঘরে নেমে এল এক মায়াবী সন্ধ্যে
আধো আলোয় নিজেকে দাঁড় করায় মানবী
শিল্পীর আঙুলের ছোঁয়ায় হাজার আলো জ্বলে ওঠে
চমকে উঠে শরীর ঢেকে বসে পড়তে চায় মানবী ।


এভাবে ছবি সম্পূর্ণ হবে না বোঝে শিল্পী ,
--শোনো , উঠে এসো
--আমি তৈরি ।
ছবি আঁকায় মগ্ন শিল্পী
এক এক টানে ক্যানভাসে ফুটে উঠতে থাকে  
নারী শরীরের চরাই উৎরাই  
হঠাৎ ই তুলির টান থেমে যায় ।


--এ কি দেখছি আমি ; এ যে অসম্ভব
ঠিক ঐ রকমই একটি জন্মের দাগ মনে করিয়ে দেয়
চল্লিশ বছর আগের স্মৃতি ; যাকে ফেলে এসেছিল
বহু দূরের শহরে , তবে কি !!


--জানেন , আমার বাবাও অনেক বড় শিল্পী
মাকে কথা দিয়েছি বাবাকে এনে দেবো
আমার বাবার নাম...
--চুপ করো , আমি শুনতে চাই না
আজ তুমি যাও ।


হা ঈশ্বর ! এ কাকে বিবসনা করলাম আমি !
এ যে আমারই ......