“ভালবাসা” শব্দটা শুনেছি যে কতবার কত রকম ভাবে
কিন্তু যেদিন তুমি গভীর চোখে দেখছিলে আমার দুটি চোখ
কি ভীষণ লজ্জায় চোখ নামিয়ে নিয়েছিলাম
অবাধ্য চোখের পাতা দুটি আর কিছুতেই
খুলতে চাইল না যখন
মনে হয়েছিল , তবে কি এটাই ভালবাসা !


যেদিন প্রথম আমার হাতের পাতায় ধরা দিল
তোমার দুটি হাত
মনে হয়েছিল বুঝি সুখ এসে আমায় ছুঁলো
হাতের মৃদু কম্পন হৃদতন্ত্রীতে ধরা পড়ছিল
সেদিনও ভেবেছিলাম তবে কি এটাই ভালবাসা !


যেদিন প্রথম পাশাপাশি বসেছিলাম দীর্ঘক্ষণ
এলোমেলো কথায় কেটে গিয়েছিল
বিকেল থেকে সন্ধ্যে
পাখীরা একে একে ফিরে এসেছিল
আপন আপন আশ্রয়ে
ঠিক তখনই অনুভব করেছিলাম
তোমার শরীর ছুঁয়ে আছে আমার শরীর
কবোষ্ণ তাপে পুড়ে যাচ্ছে আমার হৃদয়
মনে হয়েছিল এটাই তবে ভালবাসা !


আর যেদিন বুঝলাম তুমি আমি
আদতে এক হয়ে গেছি
সেদিন আর দেরি না করে
তোমার সাথে ঘর বাঁধলাম
ভাসলাম তোমার ভালবাসায়
মরলাম তোমায় ভালবেসে
নতুন করে বেঁচে উঠলাম তোমার দেওয়া সিঁদুরে

আজও বয়ে চলেছে ভালবাসার
সেই ঝিরঝিরে নদী.........