আমি খুব অবাক হয়েছি "কবীর হুমায়ুন" কে নিয়ে এমন অপপ্রচার দেখে । কেন এমন হল ?


এই সম্পর্কে আমার কিছু তিক্ত অভিজ্ঞতা আছে সেটাই বলব । আমি মনে করি না একজন কবি মানে সে সব কিছুর ওপরে । আগে সে মানুষ তারপর কবি বা অন্য কোন কিছুর সঙ্গে যুক্ত । তাই মানুষ হিসেবে তার মধ্যেও ষড় রিপু থাকবেই। তাই কবি বলেই আমি মহান বা আমার মধ্যে রাগ /হিংসা /লোভ ইত্যাদি ইত্যাদি থাকবে না তা আশা করা উচিত নয় ।


আমি বেশ কিছুদিন এডমিন হিসেবেএকটি কবিতার গ্রুপের সাথে যুক্ত ছিলাম , সেখানে আমার সাথে বাংলাদেশের কয়েকজন কবিও ছিলেন এডমিন হিসেবে। খুব সুন্দর সম্পর্ক ছিল সবার সাথে। আমি প্রায়ই অসুস্থ থাকতাম বলে কম যেতাম সেখানে। অনেকেই আমায় দিদি বলে ডাকেন । সেই গ্রুপটি কর্ণধার আমার  ভাই মহিউদ্দিন হেলাল ।  যথেষ্ট শ্রদ্ধা করে আমাকে। আর একজন ছিলেন তিনিও আমাকে দিদি বলতেন , রাজশাহী তে থাকেন তাই রাজশাহী সিল্ক নিয়ে দিদির বাড়ী আসবেন বলেছিলেন । সেই তিনিই একদিন আমার ছবি অন্য একটি গ্রুপে দিয়ে লিখেছিলেন আমি সাঙ্ঘাতিক অসুস্থ , কোমরের হাড় ভেঙে শয্যাশায়ী । সেই গ্রুপ থেকে যখন আমায় ফোন করে জানতে চাওয়া হয় আমি অবাক হয়েছিলাম এবং তার কারণ জানতে চাইলে সে জানায় হেলাল ভাইয়ের কাছে শুনেছে। হেলাল ভাই কি মেসেজ তাকে পাঠিয়েছিল আমায় দেখায় । তাতে লেখা ছিল ,"দিদির ব্যথা বেড়েছে তাই দিদি একটু অসুস্থ"।


আমার অপরাধ ছিল আমি আমার সেই ছবির নিচে লিখেছিলাম যে ......ভাই , এ তো দেখি গল্পের গরু গাছে উঠিয়ে দিলেন। সেই জন্য তিনি আমাকে ব্লক করে দিলেন । তাতে আমার কোন দুঃখ নেই। কারণ আমি জানি যে 'দিদি' বলে ডেকেও অনেকে আমায় অপমান করেছে , খারাপ ভাষা ব্যবহার করেছে। এই আসরে এমন একজন আছে যিনি আমার ভাই ও আমায় উদ্দেশ্য করে অত্যন্ত নিম্ন রুচির কবিতা লিখেছেন আবার  আমার পুরানো কবিতার পাতায় তার সুন্দর সুন্দর মন্তব্যও আছে। তাই 'দিদি' বলে ডাকলেই যে সত্যি সত্যি সে সম্মান আমায় সবাই দেবে এমন আশা করি না।


তাই বলি কবি মানেই মহৎ বা ঈশ্বরের আসনে বসানো যায় না।  অল্প আয়াসে প্রচারের আলোয় আসার জন্য অনেকে অনেক রকম উপায় বার করেন । কারণ সেটাই মানুষের ধর্ম । তাই বলি আগে মানুষ তারপর তো সে কবি, তাই না ?