কবিতার আসর কেন যে এমন হয়ে যাচ্ছে সেটা হয়ত আমি বলতে পারবো না কিন্তু মনে মনে কষ্ট হচ্ছে। এখন এখানে অনেক কবি, সকলেই নিজের নিজের লেখা পোস্ট দিচ্ছেন কিন্তু আসরের মান মনে হয় কিছুটা কমেছে (আমার নিজস্ব ধারণা) ।


আমাকে যারা এখানে অল্প বিস্তর চেনেন বা ভালবাসেন তারা প্রায় সময় প্রশ্ন রাখনে যে আমাকে কেন আসরে দেখা যায় না ? উত্তর জানাই যে আজকাল কম লিখি কিন্তু আসরে লেখা পড়ি তবে মন্তব্য দিতে ইচ্ছে করে না । কি হবে দিয়ে ? অনেকেই দেখেছি প্রচুর ভুল বানানে লিখে পোস্ট দেয় , ভুলগুলো আমি বা আমার মতন কেউ কেউ হয়তো ঠিক করে দেয় কিন্তু তিনি আর সংশোধন করেন না , বদলে thanx দিয়ে চলে যান সেই ভুলে ভরা বানান নিয়ে কবিতাটি জ্বলজ্বল করতে থাকে । এটা কি দম্ভ না কি উদাসীনতা !


নতুন যারা এসেছেন তাদের মধ্যে প্রায় জন কেই দেখি আলোচনা সভায় কবিতা পোস্ট করছেন । আজকেই একটি চোখে পড়লো , অবাক হয়ে জানতে চেয়েছি যে এটা কি ! যার প্রথম লাইনটি হল "ছিরদিন থাকবে না তোমার এ জিবন" ... ইত্যাদি ইত্যদি । কিন্তু এটা যদি কবিতা হয় খুব ভালো কিন্তু আলোচনা সভায় কেন? কবিতার আসরে প্রকাশ করতে হবে সেটা কিছুতেই বুঝতে চায় না । যারা নতুন আসছেন তারা বলেন আমরা যারা প্রবীণ তারা কিছু শেখাই না কিন্তু তারা যে শিখতেই চায় না । আসরে পোস্ট করার আগে নিয়মাবলী পড়াটা খুব জরুরি বলেই মনে হয় ।যে কোনও গ্রুপে যোগ দেওয়ার আগে নিয়মাবলী পড়াটা আবশ্যক ।


পরিশেষে বলি , এডমিনকে আরও একটু রাশ টানতে হবে বলেই মনে হয় । এই আসরে  এমন অনেকেই আছে যারা দীর্ঘদিন সদস্য কিন্তু একটিও কবিতা পোস্ট দেন নি বা অন্যের কবিতা পড়েন নি তাদের নিয়ে যদি এডমিন একটু ভাবেন তবে ভালো হয় । আসরে এখন অনেক কবি , এটা একদিকে যেমন ভালো তেমন এর মন্দ দিকটাও আছে সেটা নিয়েও ভাবতে হবে বৈ কি।


সকলে ভালো থাকবেন আর সকলের মিলিত চেষ্টায় আসরকে কি ভাবে ভালো রাখা যায় সেটাও সকলে মিলে ভাবি আমরা।